দেশের শীর্ষ ইউটিউবার এখন ফারজানা

অনেক জনপ্রিয় ইউটিউবারদেরকে টপকিয়ে দেশের শীর্ষ ইউটিউবার এখন ফারজানা। ফারাজানার ইউটিউব চ্যানেলের নাম ‘Farjana Drawing Academy’। মূলত হাতেকলমে সহজে ড্রয়িং শেখানোর কনটেন্ট তৈরি করেন ফারজানা। মাত্র ২০১৭ সালে ইউটিউব চ্যানেলটি খুলেন ফারজানা এবং ইতোমধ্যে তার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ৯.৩৩মিলিয়ন।

মিডিয়া সার্ভে দেশের প্রায় ৫০ জন শীর্ষ ইউটিউবারের মধ্যে একটি জরিপ চালায় এবং এই সার্ভেতে জুলাই ২০২২ এর র‌্যাংকিং -এ সবার উপরে রয়েছে ফারজানার ‘Farjana Drawing Academy’। এই ইউটিউব চ্যানেলটিতে শুধু গত জুলাই ২০২২ সালেই ভিউ হয়েছে প্রায় ১৯৪মিলিয়ন। জুলাই মাসে এই চ্যানেলে ভিডিও আপলোড হয়েছে ২৬টি এবং সাবস্ক্রাইবার যুক্ত হয়েছে প্রায় ৪লক্ষ ৪০হাজার।

শুধু মিডিয়া সার্ভেই নয় ফারজানা ইউটিউব চ্যানেলটি প্রথম অবস্থানে গিয়েছিল বিশ্বের নামকরা সোস্যাল মিডিয়া র‌্যাংকিং প্লাটফর্ম ‘সোস্যাল ব্লেডেও’।

ফারজানার এত দুর উঠের আসার পথটিও কিন্তু সহজ ছিল না। তার সফলতার গল্পটি যে কাউকেউ উৎসাহিত করবে জীবনে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে। ফারজানার বাবা মো. জাহাঙ্গীর আলম ছিলেন সেনাবাহিনীর সদস্য। অবসর সময়ে তিনি পেনসিলে ছবি আঁকতেন। ফারজানা যখন প্রথম ও দ্বিতীয় শ্রেণির ছাত্রী, তখন বাবার পেছনে দাঁড়িয়ে দাঁড়িয়ে ছবি আঁকা দেখতেন। এবং সেই থেকেই ছবি আঁকার প্রতি তার ভালোবাসা জন্মে। তবে কখনো প্রাতিষ্ঠানিকভাবে আঁকা শেখা হয়নি। ছবি আঁকা শিখেছেন বাবার কাছ থেকেই।

গ্রামের অন্যান্য মেয়েদের মতো ফারজানারও খুব অল্প বয়সেই বিয়ে হয়ে যায়। সৌভাগ্যবশত, তার শ্বশুরবাড়ি তার প্রতিভায় আগ্রহী ছিল এবং তাকে চালিয়ে যেতে অনুপ্রাণিত করেছিল। স্বামী মো. মোস্তাফিজুর রহমানের উৎসাহে ছবি এঁকে যেতে থাকেন। একদিন মোস্তাফিজুর রহমানই ইউটিউবে ছবি আঁকা শেখানোর চ্যানেল খোলার কথা বলেন।

Channel Summery:
Channel Name: Farjana Drawing Academy 
Subscriber : 9.33 Million
Channel Category : How To & Style
Total Video Upload: 887
Total Views: 1797 Million

তার শাশুড়ি একবার জোর করে তাকে একটি জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে বাধ্য করেন যেখানে ফারজানা প্রথম স্থান অধিকার করে। তারপর, ফারজানা তার অর্জন এবং দীর্ঘমেয়াদী আগ্রহের কথা তার বাবার কাছে খোলার সিদ্ধান্ত নেন।

“এসব জানার পর, আমার বাবা রোমাঞ্চিত হয়েছিলেন এবং আমাকে ছায়া, রঙ করা এবং আরও অনেক কিছু শিখিয়েছিলেন,” ফারজানা হাসতে হাসতে স্মরণ করেন।

ফারজানা কুমিল্লায় শিশুদের আঁকার পাঠ দেওয়া শুরু করেন। ইতিমধ্যে, তিনি তার পড়াশোনা চালিয়ে যাচ্ছেন এবং ফ্রিল্যান্সিং সম্পর্কে জ্ঞানও সংগ্রহ করছেন। এ সময় ফারজানা ইউটিউব মার্কেটিং, চ্যানেল তৈরি এবং চ্যানেল নগদীকরণ সম্পর্কে জানতে পারেন। ফারজানা বুঝতে পেরেছিলেন যে শিল্প শিক্ষানবিস শিল্প উত্সাহীদের জন্য খুব বেশি টিউটোরিয়াল ছিল না।

ফারজানার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার এবং ভিউয়ারসদের বেশিরভাগই হল ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরাক। তার প্রায় 64.5 শতাংশ দর্শক ভারতের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *