সময় টিভিকেও ছাড়িয়ে যেতে পারে ইউটিউব চ্যানেলটি

অনেকটা চোখের আড়ালেই এগিয়ে গিয়েছে ইউটিউব চ্যানেলটি। বলা যায় দেশের সবচেয়ে দ্রুততম সময়ে সবচেয়ে বেশি সাবস্ক্রাইবার অর্জন করেছে এই ইউটিউব চ্যানেলটি। চ্যানেলটির নাম ‘Busy Fun Ltd’।

গত এপ্রিল ২০২২ এর শেষ দিকে চ্যানেলটি দেশের ৩য় বৃহত্তম ইউটিউব চ্যানেল Jamuna TV কে পেছনে ফেলে, এবং সেপ্টেম্বর ২০২২ এ দেশের ২য় শীর্ষ ইউটিউব চ্যানেল ‘Maha Fun TV’ কে ছাড়িয়ে বর্তমানে সাবস্ক্রাইবার সংখ্যার হিসেবে দেশের ২য় শীর্ষ ইউটিউব চ্যানেলের তালিকায় নাম লেখিয়েছে।

তুলনামূলক চিত্র: জানুয়ারি ২০২১ থেকে অক্টোবর ২০২২ (বিজি ফান টিভি, মাহা ফান টিভি এবং যমুনা টিভি)


সাবস্ক্রাইবারের হিসেব অনুযায়ী এখন দেশের শীর্ষ ইউটিউব চ্যানেল ‘SOMOY TV (17.4 M+)’, ২য় শীর্ষ ইউটিউব চ্যানেল ‘Busy Fun Ltd’ (15.7 M), ৩য় শীর্ষ ইউটিউব চ্যানেল ‘Maha Fun TV (14.6 M)’ এবং ৪র্থ শীর্ষ ইউটিউব চ্যানেল ‘Jamuna TV (12.5) ’ ।

অ্যানালাইসিস বলছে ‘Busy Fun Ltd’ চ্যানেলটি যে গতিতে এগুচ্ছে তা যদি ঠিক থাকে তাহলে বর্তমানে দেশের সবচেয়ে বড় ইউটিউব চ্যানেল ‘SOMOY TV’ এর সাবস্ক্রাইবার সংখ্যাকেও ছাড়িয়ে গিয়ে শীর্ষ অবস্থানে চলে যেতে পারে আগামী ২০২৩ সালের জুলাই মাসের ১৫ তারিখের মধ্যে।

প্রেডিকশন: আগামী ৫ বছর পর (জুলাই-২৭) সাল পর্যন্ত কোন চ্যানেলের অবস্থান কোথায় থাকবে (বিজি ফান, সময় টিভি, যমুনা টিভি)

পেছনের গল্প
Busy Fun Ltd. চ্যানেলটি ২০১৯ সালের এপ্রিল মাসে খোলা হলেও এর অ্যাক্টিভিটি শরু হয় ২০২১ সালে মে মাস থেকে। ২০২১ সালের মে মাসে এর সাবস্ক্রাইবার ছিল ১মিলিয়ন, এবং ঠিক এক বছর পর ২০২২ সালের মে মাসে চ্যানেলটির সাবস্ক্রাইবারের সংখ্যা পৌছায় ১১ মিলিয়নে। অর্থাৎ মাত্র এক বছরে চ্যানেলটির সাবস্ক্রাইবার বেড়েছে প্রায় ১০ মিলিয়ন বা এক কোটি যা বাংলাদেশের ইতিহাসে প্রথম এই ধরনের অর্জন। বর্তমানে চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ১৫.৭ মিলিয়ন+ এবং সময় টিভি’র সাবস্ক্রাইবার সংখ্যা ১৭.৪ মিলিয়ন+।

মাত্র ১৬৩টি ভিডিও আপলোড করে চ্যানেলটি এই মাইলফলক অর্জন করেছে, এবং এই ১৬৩টি ভিডিও এর বিনীময়ে চ্যানেলটি ভিউস পেয়েছে প্রায় ৬০৯ কোটির উপরে। অন্যদিকে Jamuna TV ৯০হাজারের বেশি ভিডিও আপলোড করে ভিউস পেয়েছে ১ হাজার কোটির বেশি এবং SOMOY TV, ১লক্ষ এর বেশি ভিডিও আপলোড করে ভিউস পেয়েছে ৯৮০কোটির উপরে। অর্থাৎ সবচেয়ে কম ভিডিও আপলোড করে সবচেয়ে বেশি ভিউস পাওয়ার তালিকাতেও ‘Busy Fun Ltd’।

চিত্র: মে ২০২১ থেকে মে ২০২২ পর্যন্ত ‘Busy Fun Ltd’ এর উত্থানের গ্রাফ

এটা কীভাবে সম্ভব হলো?
রাতারাতি একটি চ্যানেল এত বেশি সাবস্ক্রাইবার অর্জন কীভাবে পেলো এটা নিয়ে অনেকেরই প্রশ্ন। আমরা এর পেছনের ইতিহাসটা একটি দেখি, নওগাঁ জেলা, ভাবিচা ইউনিয়নের এক তরুণ ‘মিঠুন’ এর হাত ধরে শুরু। প্রথম দিকে ‘এসডি ফানি ভিডিও বিডি’ নামে ইউটিউব চ্যানেল ছিল, মনেটাইজেশন সংক্রান্ত ঝামেলা হওয়ায় নতুন চ্যানেল খুলেন- Maha Fun TV নামে। তখন এই Maha Fun TV চ্যানেলটিও রাতারাতি সফলতা অর্জন করে এবং সাবস্ক্রাইবারের হিসেবে দেশের ২য় বৃহত্তম ইউটিউব চ্যানেলের তালিকায় চলে আসে। পরবর্তীতে আবারও মনেটাইজেশন জটিলতায় পড়ে চ্যানেলটি এবং প্রায় ১ বছর Maha Fun TV চ্যানেলটির অ্যাক্টিভিটি বন্ধ থাকে। কিন্তু বন্ধ থাকেনি তাদের কার্যক্রম। তারা নতুন করে শুরু করে Busy Fun Ltd নামে আরও একটি ইউটিউব চ্যানেল। মূলত Maha Fun TV এর বেশিরভাগ কনটেন্টগুলোই আপলোড দেওয়া হয়েছে এই ‘Busy Fun Ltd’ চ্যানেলটিতে। এক অর্থে তাদের হাতে রেডি কনটেন্ট ছিল যে কারণে কনটেন্ট বানানো নিয়ে তাদের ভাবতে হয়নি। এবং রেডি কনটেন্ট থাকাতে তারা নিয়মিত আপলোড দিতে পেরেছে। এছাড়াও ‘Maha Fun TV’ চ্যানেলটির কমিউনিটি পোস্ট সুবিধা ব্যবহার করে সেই চ্যানেলের সাবস্ক্রাইবারদেরকে এই নতুন চ্যানেলে নিয়ে এসেছে।

চিত্র: Maha Fun TV এবং Busy Fun Ltd এর পেছনের কারিগর একই

সমালোচনা থাকবেই!
‘Busy Fun Ltd’ কিংবা ‘Maha Fun TV’ যে চ্যানেলই বলি না কেন তাদের কনটেন্ট নিয়ে রয়েছে অনেক সমালোচনা। তাদের কনটেন্টগুলো অনেক সময় অতিরঞ্জিত, অ্যাডাল্ট, সস্তা বিনোদন কিংবা অবাস্তব যা রুচিশিল দর্শকদের কাছে সমালোচনার কারণ হয়েছে। কিন্তু তাদের সাবস্ক্রাইবার সংখ্যাই প্রমাণ করেছে এই ধরনের দর্শকের পরিমাণই আসলে অনলাইন জগতে বেশি।
তাদের এই ইউটিউব চ্যানেল দিয়ে শুধু চ্যানেল মালিকেরই ভাগ্য বদলায়নি, উপকৃত হয়েছে পুরো গ্রামবাসী। বর্তমানে এই ইউটিউব চ্যানেলে প্রায় ৭০জনের বেশি তরুণ-তরণী কাজ করে।

শুভকামনা ‘Busy Fun Ltd’ ও ‘Maha Fun TV’ এর পেছনের কারিগরদের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *